ননীদা নট আউট
~ মতি নন্দী
[ হাতেকলমে ]
১.১ মতি নন্দীর লেখা দুটি বইয়ের নাম লেখো।
উত্তর। মতি নন্দীর লেখা দুটি বই হল ‘কোনি’ ও ‘স্ট্রাইকার’।
১.২ তিনি কোন্ ক্রিকেটারের জীবনকথা লিখেছেন?
উত্তর। তিনি ক্রিকেট সম্রাট স্যার ডন ব্র্যাডম্যানের জীবনকথা বাংলায় লিখেছেন।
২. নীচের শব্দগুলির বর্ণ বিশ্লেষণ করে মৌলিক ও যৌগিক বর্ণগুলিকে ছকের ঠিক ঠিক ঘরে বসাও :
তৈরি, পৌঁছাবার, দৌড়ানো, চৌধুরি।
উত্তর.
শব্দ 👉 বর্ণ বিশ্লেষণ👉 মৌলিক বর্ণ 👉 যৌগিক বর্ণ
তৈরি 👉 ত্ + ঐ + র্ + ই 👉 ত্ , ঐ , র্ , ই 👉 ঐ
পৌঁছোবার 👉 প্ + ঔ + ছ + অ + ব্ + আ + র্ + অ 👉 প্, ছ, অ, ব, আ 👉 ঔ
দৌড়ানো 👉 দ্ + ঔ + ড় + আ + ন্ + ও 👉 দ, ড়, আ, ন, ও 👉 ঔ
চৌধুরি👉চ্ + ঔ + ণ্ + উ + র্ + ই👉চ্ +ধ্ + উ + র্ + ই
৩. নীচের বিশেষ্যগুলিকে বিশেষণ এবং বিশেষণগুলিকে বিশেষ্যে রূপান্তরিত করে লেখো :
খেলা, জবাব, অপমানিত, বিষণ্নতা, উদ্ভব।
উত্তর।
বিশেষ্য👉 বিশেষণ
খেলা👉খেলোয়াড়
জবাব👉জবাবি
অপমান👉অপমানিত
বিষণ্ণতা👉বিষণ্ণ
উদ্ভব👉 উদ্ভূত
৪. চার, পাঁচ, এগারো, পঁচিশ, তিরিশ—এই শব্দগুলিকে ব্যাকরণগত ভাবে আমরা কী বলি? এদের পূরণবাচক —পটি লেখো।
উত্তর। চার, পাঁচ, এগারো, পঁচিশ, তিরিশ এই শব্দগুলিকে ব্যাকরণগত ভাবে আমরা সংখ্যাবাচক শব্দ বলে থাকি।
এদের পূরণবাচক রূপটি হল—চার—চতুর্থ, পাঁচ—পঞ্চম, এগারো—একাদশ, পঁচিশ—পঞ্চবিংশতি, তিরিশ—ত্রিংশৎ।
৫. নীচের শব্দগুলি থেকে উপসর্গ পৃথক করে দেখাও এবং তা দিয়ে নতুন শব্দ তৈরি করে লেখো :
প্রতিশব্দ, হাফ-ডে, অতুল, বেফিকির।
উত্তর।
শব্দ👉 উপসর্গ। নতুন শব্দ
প্রতিশব্দ👉প্রতি। প্রতিবাদ, প্রতিদ্বন্দ্বী, প্রতিদান
হাফ ডে👉 হাফ। হাফ হাতা, হাফ প্যান্ট, হাফ টিকিট
অতুল👉 অ। অকাজ, অনিয়ম, অরন্ধন
বেফিকির👉বে। বেকার, বেবন্দোবস্ত, বেনিয়ম।
৬. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর লেখো :
৬.১ রুপোলি সংঘের সঙ্গে কাদের খেলা হয়েছিল?
উত্তর। সি.সি.এইচ্ দলের সঙ্গে রুপোলি সংঘের খেলা হয়েছিল।
৬.২ খেলাটিতে ক্যাপটেন কে ছিলেন?
উত্তর। মোনা চৌধুরি ছিলেন খেলাটিতে ক্যাপটেন।
৬.৩ সি.সি. এইচ এর খেলোয়াড়দের মুখ ম্লান হয়েছিল কেন?
উত্তর। ১৪ রানে সবাই আউট হয়ে যাওয়ায় সি. সি. এইচ্ খেলোয়াড়দের মুখস্নান হয়ে গিয়েছিল।
৬.৪ বোলিং ক্রিজে পৌঁছোবার আগে বিষ্ণু কী কাণ্ড করেছিল?
উত্তর। বোলিং ক্রিজে পৌঁছোবার আগে বিষ্ণু সারামাঠ গোল হয়ে ঘুরতে শুরু করেছিল।
৬.৫ ব্যাটসম্যান ক্রিজ ছাড়ছিল না কেন?
উত্তর। ব্যাটসম্যান ক্রিজ ছাড়লে বল ছুড়ে বোল্ড আউট করে দেবার সম্ভাবনা থাকায় ব্যাটসম্যান ক্রিজ ছাড়ছিল না।
৬.৬ ফিল্ডাররা মাঠে কী করছিল?
উত্তর। ফিল্ডাররা মাঠের ওপর মাটিতে শুয়েছিল।
৬.৭ সবার মুখ যখন ম্লান তখন ননীদার মুখে কোনো বিকার ছিল না কেন?
উত্তর। ননীদার তার পূর্বপরিকল্পনা অনুযায়ী বিষ্টুকে দিয়ে কাজ করাচ্ছিলেন। সেজন্য অন্য সকলের মুখম্লান হলেও ননীদার মুখে কোনও বিকার ছিল না।
৭. নীচের প্রশ্নগুলির উত্তর নিজের ভাষায় লেখো:
৭.১ ‘এটাকে শিবরাম চক্রবর্তীর লেখা গল্প বলেই ধরে নিতাম।' -বক্তার এহেন মন্তব্যের কারণ কী? শবরামের গল্পের কোন বিশেষত্বের গুণে তাঁর এমন মন্তব্য?
উত্তর। বক্তার এহেন মন্তব্যের কারণ হল শিবরাম চক্রবর্তী এ জাতীয় সরস রচনার জন্য বিখ্যাত।
শিবরাম চক্রবর্তীর সঙ্গে যুক্তিগ্রাহ্য বিষয় ব্যতীত নির্ভেজাল আনন্দ এবং কৌতুক থাকে। শিবরামের রচনার এ জাতীয় গুণের জন্য বক্তা এমন মন্তব্য করেছেন।
৭.২ ‘সারা মাঠ অবাক, শুধু ননীদা ছাড়া।'—সারা মাঠকে অবাক করে দেওয়ার মতো কোন ঘটনা ঘটেছিল? ননীদা সে ঘটনায় অবাক হলেন না কেন?
উত্তর। সারা মাঠকে অবাক করে দেওয়ার মতো ঘটনাটি হল রুপোলি সংঘের ব্যাটিং এর সময় দ্বিতীয় ওভার বলাকরতে এসে বিষ্টুর বল হাতে সারামাঠ গোল হয়ে ঘুরতে থাকা।
বিষ্টু যে বল করতে এরকম ঘটনা ঘটাবে সেটা ননীদা আগে থেকে জানতেন। তিনিই বিষ্টুকে এ জাতীয় কাজ করার পরামর্শদাতা। তাই বিষ্টুর এ জাতীয় আচরণে ননীদা অবাক হলেন না।
৭.৩ ‘যখন খেলা শেষ হয়ে যাবে'—খেলা শেষের পর কোন্ ঘটনা ঘটবে?
উত্তর। রুপোলি সংঘের ব্যাটসম্যানের প্রশ্নের উত্তরে ননীদা জানালেন যখন খেলা শেষ হয়ে যাবে তখন বোলার তার দৌড় বন্ধ করবে এবং বোলিং ক্রিজে এসে উপস্থিত হবে। খেলা শেষের পর এই ঘটনা ঘটবে।
৭.৪ ‘ক্রিকেটে আইনের বই বার করে দেখিয়ে দিলেন’—তোমার জানা ক্রিকেটের কিছু আইন যোগ করো। সঙ্গে অন্য কোনো ঘরের/বাইরের খেলার আইনকানুনও যোগ করতে পারো।
উত্তর। নিজে করো—তোমার জানা ক্রিকেট খেলার যে-কোনো ৫টি আইন লেখো। এর সঙ্গে ফুটবল খেলার ৫টি নিয়মও যোগ করবে। প্রয়োজনে শিক্ষক-শিক্ষিকার সাহায্য নেবে।
৭.৫ ‘আম্পায়ারকে ঘিরে তর্কাতর্কি শুরু হলো।'—আম্পায়ারকে ঘিরে তর্কাতর্কি শুরু হয়েছিল কেন? চূড়ান্ত অস্থিরতার সময় ননীদা কেমন ভূমিকা নিলেন?
উত্তর। রুপোলি সংঘের ব্যাট করার সময় কিন্তু দ্বিতীয় ওভার বল করতে এসে বল না করে সারামাঠে গোল হয়ে দৌড়াতে থাকে। এতে রুপোলি সংঘের ছেলেরা বিরক্ত হয়ে আম্পায়ারের সঙ্গে তর্কাতর্কি শুরু করে।
মাঠে এ জাতীয় চূড়ান্ত অস্থিরতার সৃষ্টি হবে একথা ননীদা আগে থেকে জানতেন। তাই তিনি পকেটে করে ক্রিকে আইনের বই এনেছিলেন। তিনি বই খুলে দেখালেন যে বোলার কতদূর থেকে দৌড়ে এসে বল করবে সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা নেই।
৭.৬ ‘নতুন এক সমস্যার উদ্ভব হলো।'—উদ্ভূত নতুন সমস্যাটি বা কী?
উত্তর। রুপোলি সংঘের সাথে সি.সি. এইচ্ এর ফ্রেন্ডলি ম্যাচ বিকাল ৫টার সময় শেষ হবার কথা। নতুন সমস্যাটির সৃষ্টি হল পাঁচটা বাজতে পাঁচ মিনিটের সময়। বোলার বল করার জন্য দৌড়াতে থাকলে খেলার সমাপ্তি ঘটানো যায় কিনা এটাই হল নতুন সমস্যা।
৭.৭ ‘এরপর বিষ্টু বল ডেলিভারি দিলো।'—বল ডেলিভারির আগে বিষ্টু যা যা ঘটনা ঘটায়, তা বিবৃত করো।
উত্তর। রুপোলি সংঘের ব্যাটিং এর সময় বিষ্টু দ্বিতীয় ওভার বল করতে এল। বল হাতে বোলিং ক্রিজে পৌঁছানোর আগে বিষ্ণু গোল হয়ে সারামাঠ ঘুরতে শুরু করে। বিষ্টু ঘুরছে, পাক খাচ্ছে, আবার ঘুরছে, লাফাচ্ছে, ডাইনে বাঁয়ে যাচ্ছে কিন্তু বল হাতে নিয়ে ডেলিভারি করছে না। অবশেষে পাঁচটা বাজতে পাঁচ মিনিটের সময় আকাশে চাঁদ ওঠার পর বিষ্টু বল ডেলিভারি দিল।
৭.৮ চটপট মঞ্জুর হয়ে গেল।'—কোন্ আবেদন মঞ্জুর হয়ে গেল? আবেদনকারী কে ছিলেন? তার এমন আবেদনের কারণ কী ছিল?
উত্তর। ননীদার আলোক স্বল্পতার কারণে খেলা বন্ধ রাখার আবেদন মঞ্জুর হয়ে গেল।
আবেদনকারী ছিলেন সি. সি. এইচ্ এর ব্যাটসম্যান ননীদা।
ননীদার আসল উদ্দেশ্য ছিল যে-কোনো উপায়ে খেলাটি অমীমাংসিত রাখা। বিষ্টু দ্বিতীয় ওভারের প্রথম বল করার এমন পরই এই আবেদন ওঠে। বিষ্টুর ওভারের বাকি পাঁচটা বল করতে গেলে যে-কোনো ভাবেই হোক এক রান করে সংঘ খেলাটি জেতার সম্ভাবনা ছিল। খেলাটি ড্র রাখার উদ্দেশ্যেই ননীদা এমন আবেদন করেছিলেন।
*********© সরকারি চাকরির খবর [ অভিজিৎ ঘোষ]*******