3rd Unit Test
ষষ্ঠ শ্রেণী
বিষয়: বাংলা
পূর্ণমান: 70 সময়: 2 ঘন্টা 30
মিনিট
১. ঠিক বিকল্পটি বেছে নিয়ে লেখো : 1x6=6
১.১ কেন-গো মা তোর ধূলায় (চরণ/আসন/বসন/অশন)।
১.২ লাহোর থেকে যতীনের মরদেহ হাওড়ায় পৌঁছতে—(পাঁচ/তিন/সাত/ছয়)
দিন লেগেছিল?
১.৩ 'ঝিনুক' শব্দের প্রতিশব্দ (খোলস/মুক্তি/শুক্তি/বালিকণা)।
১.৪ কত রান করে সি সি এইচ আউট হয়ে যায়? (১৫/১৬/১৮/১৪)
১.৫ সুধীরবাবু রচনা লিখতে দিয়েছিলেন—(বাংলায় গ্রীষ্মকাল/বাংলায় বর্ষাকাল/বাংলায় শরৎকাল/বাংলায় শীতকাল)।
১.৬ ছায়াময় গ্রামগুলি দেখা যায়—(তীরে/দূরে/কাছে/নিকটে)।
২. নীচের প্রশ্নগুলির অতি সংক্ষিপ্ত উত্তর দাও :1x6=6
২.১ বিপ্লবী যতীন দাশের পিতার নাম কী ছিল?
২.২ কার কণ্ঠে মধুর তান উঠেছিল?
২.৩ রুপোলি সংঘ – সি সি এইচ ম্যাচ ক'টায় শেষ হওয়ার কথা ছিল?
২.৪ সুধীরবাবুর কপালের ভাঁজ কীসের চিহ্ন?
২.৫ কিশোরের মন লাগে না কীসে?
২.৬ ‘ধরাতল’ কবিতাটি কোন্ কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও :2x4= 8
৩.১ ‘বঙ্গ আমার। জননী আমার।'
—কবিতাটির কবি কে? তাঁর কবিতার মূল সুর কী?
৩.২ যতীন দাশের ছদ্মনাম দুটির উল্লেখ করো।
৩.৩ রচনা পড়ার সময় প্রফুল্লকে সুধীরবাবু থামিয়ে দিলেন কেন? তাঁকে তিনি কোন্ পরামর্শ দিলেন?
৩.৪ কখন কিশোর মন সমুদ্দুরের বেলায় যেতে চায়? অনুসন্ধিৎসু কিশোরটি সাগরবেলায় কী কুড়িয়ে তোলে?
8. নীচের পাগুলির উত্তর দাও :5x4=20
৪.১। জেলে অনশমের সময় খতীন জ্ঞান হারিয়ে ফেলেন কেন?
৪.২। “কেন গো মা তোর মলিন বেশ”-
‘মা’ বলতে কবি কাকে বুঝিয়েছেন? তাকে ‘না’ বলা হয়েছে কেন? ‘মা’-এর বেশ মলিন কেন? 1+1+2
৪.৩। ‘বৃদ্ধ এখন সুধায় লোকে’
--কার লেখা কোন্ রচনার অংশ? কে বৃদ্ধ? লোকে তাকে কী জিজ্ঞাসা করে? তার উত্তরে তিনি কী বলেন?
1+1+1+1+1
8.8 ‘উঁচু, আজ লাস্ট বেঞ্চ নয়'।
-কার লেখা কোন রচনার অংশ? কে লাস্ট বেঞ্চে বসতে চায় না? কেন বসতে চায় না? শেষ পর্যন্ত সে কোথায় বসে?
1+1+1+1+1
৫। সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : 1x5= 5
৫.১ আনুগত্য শব্দটির অর্থ (বশ্যতা/আমরণ)।
৫.২ বিচারে তাঁর ছয় মাসের জেল হয়—(ছয় পূরণবাচক/সংখ্যাবাচক শব্দ)।
৫.৩ হরিপদর ডাকে সুধীরবাবু অবাক হন—(সরলবাক্য/যৌগিক বাক্য)।
৫.৪ ফের যদি রচনা আনতে ভুল হয় তাহলে তোমার কপালে দুঃখ আছে— (সরল বাক্য/জটিল বাক্য)।
৫.৫ সৌম্য...... সুমিতের পরীক্ষার ফল ভালো হয়েছে—শূন্যস্থানে সঠিক অনুসর্গটি হল (অপেক্ষা/অবধি)।
৬।নির্দেশ অনুসারে নীচের প্রশ্নগুলির উত্তর লেখো :. 1 x5=5
৬.১ নীচের শব্দ থেকে উপসর্গ পৃথক করে দেখাও এবং তা দিয়ে নতুন শব্দ তৈরি করে লেখো। 👉 অবনতি। (1)
৬.২ গাছে “কচি কচি” পাতা ধরেছে।
বাক্যটিতে রেখাঙ্কিত অংশে কোন্ বচনের ব্যবহার হয়েছে লেখো। (1)
৬.৩ নিম্নরেখ পদের বিভক্তি উল্লেখ করো।
“উঠানে” কিছু ছেলে খেলছে। (1)
৬.৪ নীচের বাক্যটির উদ্দেশ্য ও বিধেয় অংশ আলাদা করে দেখাও। (1)
মুরগিরা ‘তি-তি’ ডাক শুনে আসে।
৬.৫ পদান্তর করোঃ অপমানিত (1)
9. নীচের প্রশ্নগুলির উত্তর দাও। 1 x 2 = 2
৭.১ হিজি বিজ্ বিজের সকালের নাম কী?
৭.২ কে বার-সোপ খেয়ে ফেলেছিল?
৮.কুমিরের মতে কচু কয় প্রকার? (3)
৯. হযবরল বইটিতে কোন্ চরিত্রকে তোমার সবচেয়ে ভালো লেগেছে? কেন ভালো লেগেছে সে বিষয়ে লেখো। (5)
অথবা
“একজনের মাথার ব্যারাম ছিল, সে সব জিনিসের নামকরণ করত”- বক্তা কে? যার সম্বন্ধে বলা হয়েছে তার জুতো, ছাতা, গাড়ু এবং বাড়ির নাম কী?
১০. নিম্নলিখিত বিষয় অবলম্বন করে পত্র লেখো।
বিদ্যালয়ের সামনে যান নিয়ন্ত্রণের জন্য অনুরোধ জানিয়ে প্রশাসনের কাছে পত্র। (5)
১১. নীচের অনুচ্ছেদটি মনোযোগ দিয়ে পড়ে প্রশ্ন অনুসারে উত্তর দাও। 1x5=5
রাবণ দুর্দান্ত বীর। বহু যুদ্ধে তিনি জয়ী হয়েছেন। তাঁকে সহজে পরাস্ত করা রামের পক্ষে কোনমতেই সম্ভব হয়নি। বোধহয় সতেরো-আঠারো দিন ধরে লঙ্কায় দু' পক্ষের যুদ্ধ হয়। রাম সে যুগের নীতি মেনে যুদ্ধ করলে অনেক সুবিধা পেতেন। রাবণের ছিল রথ, রাম মাটি থেকেই যুদ্ধ করেন। যুদ্ধের আঠারো দিনে রাম রাবণকে বধ করেন। বালী রাবণের চেয়েও শক্তিশালী ছিলেন। এক তীক্ষ্ণ শরে ‘বালী বধ’ রামের অসামান্য সমর শক্তির পরিচায়ক।
১১.১ রাবণ কী ধরনের বীর ছিলেন?
১১.২ রামচন্দ্রের সঙ্গে রাবণের কতদিন যুদ্ধ হয়েছিল?
১১.৩ যুদ্ধে কে রথ ব্যবহারের সুযোগ পেয়েছিলেন?
১১.৪ রাবণের থেকে শক্তিতে কে বড়ো ছিলেন?
১১.৫ দুর্দান্ত পদটির সন্ধিবিচ্ছেদ করো।
©By Avijit Ghosh
**********************************
Your queries:
Class 6 Bengali 3rd Unit Test Question Paper 2023 suggestion,
Bengali 3rd Unit Test Question Paper 2023-24,
Class 6 Bengali Question Answer,
West Bengal Board Class 6 Question Paper 2023,
ষষ্ঠ শ্রেণির পরীক্ষার প্রশ্ন 2023
Class 6 bengali suggestion 2023
West Bengal Board Class 6 Question Paper 2023 Pdf